Book No. 12 : কি (কতটুকু) ব্যয় করবে? / আমি আল্লাহ্‌কে কতটুকু ভালবাসি?

কি (কতটুকু) ব্যয় করবে? / আমি আল্লাহ্‌কে কতটুকু ভালবাসি?


 

কি (কতটুকু) ব্যয় করবে?

َيَسْـَٔلُونَكَ مَاذَا يُنفِقُونَ قُلِ ٱلْعَفْوَ كَذَٰلِكَ يُبَيِّنُ ٱللَّهُ لَكُمُ ٱلْءَايَٰتِ لَعَلَّكُمْ تَتَفَكَّرُونَবাকারা ২১৯

আর তোমার কাছে জিজ্ঞেস করে, কি তারা ব্যয় করবে? বলে দাও, নিজেদের প্রয়োজনীয় ব্যয়ের পর যা বাঁচে তাই খরচ করবে। এভাবেই আল্লাহ তোমাদের জন্যে নির্দেশ সুস্পষ্টরূপে বর্ণনা করেন, যাতে তোমরা চিন্তা করতে পার।

আমরা কি কক্ষনো এই আয়াতটি নিয়ে চিন্তা ভাবনা করেছি? এখানে আমাদেরকে কি নির্দেশ করা হয়েছে?

তাফসির ফী জিলালিল কুরআন এ বলা হয়েছে মধ্যম মানের জীবন যাপনের পর যা কিছু অতিরিক্ত থাকে এখানে তাই আল্লাহ্‌র পথে ব্যয় করতে নির্দেশ করা হয়েছে। কুরআনে ব্যয় করার জন্য যতগুলো আয়াতে নির্দেশনা এসেছে এই আয়াতটি আমার কাছে সবচেয়ে কঠিন মনে হচ্ছে।

 

আপনাদের কি মনে হয়?আমি বা আপনি কি কক্ষনো এই আয়াত অনুযায়ি আমল করার চেষ্টা করি?

 

আমার মনে এই প্রশ্ন জাগার কারন হল এর চেয়ে আনেক সহজ কাজ ইনফাক ফী সাবিলিল্লাহ বইটিতে শহীদ মাওলানা মতিউর রাহমান নিযামী বলেছেন। অথচ আমরা শেতাই মানতে চাইনা। অনেক গড়িমসি করি। সেখানে দুটো মানদণ্ডের প্রস্তাব করা হয়েছে।

একটি হচ্ছে আপনার আয় অথবা ব্যয় যেটা বেশী তার ৫%আল্লাহ্‌র পথে ব্যয় করতে নির্দেশ করা হয়েছে।

অথবা দীনি সংগঠনকে আপনার পরিবারের একজন সদস্য হিসেবে বিবেচনা করা।যেমন আপনার পরিবারে আপনার যদি দুইজন সন্তান আপনি এবং আপনার স্ত্রী এই ৪ জনের সংসার হয়, আপনার আরেকজন সন্তান হলে আপনার পরিবারের সদস্য সংখ্যা হত ৫ জন। আনুরুপ ভাবে আপনার ৪ জনের সংসারে ৫ম জন হিসেবে সংগঠনকে বিবেচনা করে আপনি বা আমি আপনার বা আমার মোট ব্যয়ের ১/৫ ( ৫ ভাগের এক ভাগ ) অর্থাৎ ২০% সংগঠনের জন্য ব্যয় করা।অনুরূপ ভাবে আপনার পরিবারের সদস্য সংখ্যা অনুযায়ী এই হার কম বা বেশী হতে পারে।

 

আমরা কি এই তিনটির কোনটি আমল করছি?

 

সবচেয়ে সহজ যেই ৫% আমরা কি সেটাই খুশী মনে দিচ্ছি? তাহলে কেন এত গড়িমসি? কেন এত হিসেবের গণ্ডগোল?

 

অথচ আমাদের কেহ কেহ দাবি করি আমরা আল্লাহ্‌র রাস্তায় মাল এবং জান দিতে প্রস্তুত। আমাদের অনেকে শপথ নিয়েছেন জীবন ও মৃত্যু আল্লাহ্‌র জন্য ! কি আশ্চায্য!

 

তাহলে কি কুরআনের এই আয়াতটি আমাদের জন্য প্রযোজ্য নয়?

 

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا لِمَ تَقُولُونَ مَا لَا تَفْعَلُونَ

সূরা সফ আয়াত#2 মুমিনগণ! তোমরা যা কর না, তা কেন বল?

আসুন আমরা নিজেদের আর্থিক কুরবানি এবং সকল খেত্রে কুরআন এবং হাদিছের আলোকে নিজেদেরকে পেশ করি। আল্লাহপাক আমাদেরকে তার দিনের জন্য কবুল করুন। আমীন।

 

আমি আল্লাহ্‌কে কতটুকু ভালবাসি?

চায়ের মত ভালবাসি কি? ধরুন আমি প্রতিদিন তিন কাপ চা পান করি। প্রতি কাপ চা ১০ টাকা হিসেবে ৩ কাপের দাম ৩০ টাকা। তাহলে মাসে চা এর জন্য আমার খরচ হয় ৩০ গুন ৩০ সমান নয় শত টাকা। এখন হিসেব করি আমি মাসে আল্লার পথে কত ব্যয় করি(এয়ানত দেই)? যদি আমি নয় শত টাকার কম দেই তাহলে আমি কি আল্লাহ্‌কে চায়ের মত ভালবাসতে পারলাম?

আল্লাহ্‌কে পানের মত ভালবাসি? আমার যদি মাসে পানের জন্য খরচ হয় ৫ শত টাকা অথচ আমি এয়ানত দেই ১ শত টাকা তাহলে আমি কি আল্লাহ্‌কে পানের মতো ভালবাসতে পারলাম?

আল্লাহ্‌কে গোস্তের মত ভালবাসি? আমার যদি মাসে গোস্তের জন্য খরচ হয় ৫ হাজার টাকা অথচ আমি এয়ানত দেই ২ শত টাকা তাহলে আমি কি আল্লাহ্‌কে গোস্তের মতো ভালবাসতে পারলাম?

এগুলো কিছু উদাহরণ মাত্র। আমি আপনি চিন্তা করি… আমি বা আপনি আল্লাহ্‌কে কতটুকু ভালবাসি? কিসের মত ভালবাসি?

আলে ইমরানের এই আয়াতটি নিয়ে আমরা কতটুকু চিন্তা করেছি?আর দেরি নয়। এখনি ভাবুন এবং সিধান্ত নিন।

আল্লাহ্‌আমাদেরকে দুনিয়া এবং আখিরাতে যাবতীয় কল্যাণ দান করুন। আমীন।

Leave a Reply